রাজনীতি

যুক্তরাজ্য জাসদের উদ্যোগে জাসদের ৫০তম বার্ষিকী সুবর্নজয়ন্তী উদযাপন

গত ৩১ শে অক্টোবর ২০২২, জাসদের ৫০তম প্রতিষ্টা বার্ষিকী সুবর্নজয়ন্তী উপলক্ষে যুক্তরাজ্য জাসদের উদ্যোগে এক আলোচনা সভার আয়োজন করা হয়।
যুক্তরাজ্য জাসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট হারুনুর রশীদের সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলুর পরিচালনায় উক্ত সভায় অতিথি বক্তা হিসাবে উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী। এছাড়াও উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন টাওয়ার হ্যামলেট কাউন্সিলার সাবেক মেয়র এবং সাবেক কাউন্সিলার সেলিম উল্লাহ, সাবেক মেয়র ও সাবেক কাউন্সিলার মোঃ শহিদ আলী, ইউরোপিয়ান জাসদ নেতা মতিয়ুর রহমান মতিন, সিলেট জেলা জাসদের যুগ্ম সাধারন সম্পাদক আলাউদ্দিন আহমদ মুক্তা, যুক্তরাজ্য বাসদের সমন্ময়ক গয়াসুর রহমান গয়াস, যুক্তরাজ্য ঘাতক দালাল নির্মুল কমিটির সহ সভাপতি জামাল খাঁন, যুক্তরাজ্য প্রজন্ম ৭১ এর সভাপতি বাবুল হোসেইন, সাংবাদিক আহাদ চৌধুরী বাবু, হাওয়া টিভির চীফ এক্সিকিটিভ মিসেস রোমানা আনাম।

সভার শুরুতে ১৯৭২ সালের ৩১ শে অক্টোবরে জাসদের জন্মলগ্ন থেকে জাসদের আন্দোলন সংগ্রামকে এগিয়ে নিতে বিভিন্ন সময়ে যারা শহীদ হয়েছেন, আত্মাহুতি দিয়েছেন, তাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে ১ মিনিট নিরবতা পালন করা হয়। এরপর সভাপতি হারুনুর রশীদ প্রতিষ্ঠা বার্ষিকীর আলোকে তাঁর স্বাগতিক বক্তব্য পেশ করেন এবং সাধারন সম্পাদক সৈয়দ আবুল মনসুর লিলু জাসদের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরে তাঁর লিখিত বক্তব্য পড়ে শোনান।
বক্তারা তাদের বক্তব্যে প্রথমেই গত ৫০ বছরে জাসদের সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। এছাড়া তারা বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং জাসদের অন্যতম প্রতিষ্ঠাতা যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা শহীদ কর্ণেল আবু তাহেরের স্মৃতির প্রতি ও গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তারা বলেন, আজ থেকে ৫০ বছর আগে, ১৯৭২ সালের ৩১শে অক্টোবর সদ্য স্বাধীন বাংলাদেশে তৎকালীন রাজনৈতিক প্রেক্ষাপঠে রণাঙ্গন থেকে সদ্য ফেরত আসা একঝাঁক মুক্তিযোদ্ধাদের সমন্ময়ে অসাম্প্রদায়িক, সমাজতান্ত্রিক বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে বাংলাদেশে প্রথম যে রাজনৈতিক দলের জন্ম হয়েছিল, সেটা জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ। জাসদ আজও তাঁর আদর্শকে সমুন্নত রেখে বাংলাদেশের সকল গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামে অগ্রনী ভূমিকা পালন করে যাচ্ছে। যেখানেই অন্যায়, অত্যাচার এবং অনিয়ম, সেখানেই জাসদের প্রতিবাদ প্রতিরোধ অব্যাহত থাকছে। তাই জাসদ সব সময় মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে ধারন করে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, সমাজতান্ত্রিক আধুনিক বাংলাদেশ গড়ার স্বপ্ন নিয়ে কাজ করে যাচ্ছে। জাসদ মনে করে, সেই স্বপ্নকে বাস্তবায়িত করতে হলে জঙ্গীবাদ, মৌলবাদ, সন্ত্রাসবাদ, যুদ্ধাপরাধীদের দুসর এবং ঘর কাটা উইপোঁকাদের রাজনীতির মাঠ থেকে চিরতরে বিদায় করতে হবে। তাই দেশকে এই জঞ্জাল মুক্ত করতে হলে মুক্তিযুদ্ধের পক্ষের সকল রাজনৈতিক, সাংস্কৃতিক এবং সামাজিক শক্তিকে আবারও ৭১ এর মত ঐক্যবদ্ধ হয়ে তাদের বিরোদ্ধে রুঁখে দাড়াঁতে হবে। সেই লক্ষ্যেকে সামনে রেখে ১৪ দলীয় ঐক্যজোটকে আরও শক্তিশালী এবং সক্রিয় করার জন্য মাননীয় প্রধানমন্ত্রি জননেত্রী শেখ হাসিনার প্রতি বক্তারা আহবান জানান।
যুক্তরাজ্য জাসদের আরও যারা বক্তব্য রাখেন তারা হলেন যুক্তরাজ্য জাসদের সহ সভাপতি মুজিবুল হক হক মনি, সৈয়দ এনামুল হক বদরুল, যুক্তরাজ্য জাসদের যুগ্ম সাধারন সম্পাদক মোঃ শাহজাহান, সালেহ আহমদ, যুক্তরাজ্য জাসদের সাংগঠনিক সম্পাদক মোঃ শাহজাহান মিয়া, যুক্তরাজ্য জাসদের অর্থ বিষয়ক সম্পাদক রেদওয়ান খাঁন, শিক্ষা বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান শাহনুর, যুক্তরাজ্য জাসদ ও নারীজোট নেত্রী রেহানা বেগম, যুক্তরাজ্য জাসদ নেতা ফখরুল ইসলাম, যুক্তরাজ্য জাসদ নেতা ইকবাল হোসেন, যুক্তরাজ্য বাসদ নেতা মোঃ শওকত প্রমুখ। এছাড়াও সভায় উপস্থিত ছিলেন যুক্তরাজ্য জাসদের সহ সভাপতি আব্দুল হালিম চৌধুরী, যুক্তরাজ্য জাসদ নেতা ফজলুল হক, যুক্তরাজ্য জাসদ নেতা মাসুক হোসেন, প্রচার যোগাযোগ সম্পাদক এমরান আহমদ, জাসদ নেতা হেলাল আহমদ, যুক্তরাজ্য জাসদ নেতা সৈয়দ আলী, যুক্তরাজ্য জাসদের মহিলা বিষয়ক সম্পাদক সৈয়দা বিলকিস মনসুর, যুক্তরাজ্য জাসদ ও নারীজোট নেত্রী জোসনা পারভীন প্রমুখ।

সভায় উপস্থিত হওয়ার জন্য সভাপতির সমাপনী বক্তব্যের মাধ্যমে সভার সমাপ্তি হয়। সভা শেষে কেক কেটে জাসদের ৫০ বছর পুর্তি উদযাপন এবং সবাইকে জাসদের পক্ষ থেকে আপ্যায়ন করা হয়।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close