মতামত

অপরাধ এবং সমাজবিরোধী আচরণ সম্পর্কে রিপোর্ট করাকে আরো সহজ করবে নতুন মোবাইল ইউনিট

টাওয়ার হ্যামলেটসের বাসিন্দারা যাতে যে কোন ধরনের অপরাধ এবং সমাজ বিরোধী আচরণজনিত কার্যকলাপ সম্পর্কে আগের তুলনায় আরো সহজে রিপোর্ট করতে পারেন, সেজন্য চলতি সপ্তাহে নতুন একটি সেইফার কমিউনিটিজ সার্জারি ইউনিট চালু করা হয়েছে।

সোমবার ২৫ জুলাই আনুষ্ঠানিকভাবে চালু হওয়ায় এই মোবাইল ইউনিটটি টাওয়ার হ্যামলেটস্ এনফোর্সমেন্ট অফিসার্স (থিও’স) সহ স্থানীয় পুলিশ অফিসার ও টাওয়ার হ্যামলেটস্ কাউন্সিলের টহল দানকারী কর্মকর্তাদের একটি বেজ বা ঘাঁটি হিসেবে কাজ করবে।

মোবাইল স্পেসটি বাসিন্দাদের অফিসারদের সাথে দেখা করতে, সমস্যাগুলি সম্পর্কে রিপোর্ট করতে এবং তথ্য ও পরামর্শ পাওয়ার জন্য একটি সহজে শনাক্তযোগ্য এবং অ্যাক্সেসযোগ্য জায়গা হিসেবে কাজ করবে। বারার সকল কমিউনিটি যাতে এই সহায়তা পেতে পারেন, সেজন্য ভ্রাম্যমাণ এই ইউনিটটি বারার বিভিন্ন এলাকায় নিয়ে যাওয়া হবে।

বেথনাল গ্রীণের ফ্রাঙ্ক ডবসন স্কোয়ারে কাউন্সিলের সেফার নেইবারহুড অপারেশনস টিম, পুলিশ কর্মকর্তা এবং স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দকে সাথে নিয়ে এই মোবাইল ইউনিটটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন ডেপুটি মেয়র কাউন্সিলর মাইয়ুম মিয়া তালুকদার।

এ প্রসঙ্গে মন্তব্যকালে নির্বাহী মেয়র লুৎফুর রহমান বলেন, “বসবাস, বেড়ানো এবং কাজ করার জন্য আমরা টাওয়ার হ্যামলেটসকে একটি চমৎকার জায়গা হিসেবে গড়ে তুলতে চাই। সমাজবিরোধী আচরণ মোকাবেলা করা আমাদের একটি অগ্রাধিকার এবং এটিকে সমূলে নিশ্চিহ্ন করার জন্য আমরা আপনাদের সাথে নিয়ে কঠোর পরিশ্রম করে যাবো।”

তিনি বলেন, “এই নতুন ইউনিটটি আমাদের কমিউনিটির সাথে যুক্ত হওয়ার এবং তাদের কাছে কী গুরুত্বপূর্ণ তা শোনার জন্য একটি দুর্দান্ত উপায়। যখনই আপনি এই মোবাইল ইউনিটটি দেখতে পাবেন, অনুগ্রহ করে অফিসারদের সাথে কথা বলুন এবং আপনার জানা যেকোন তথ্য আমাদের জানান, যা এই বারায় এএসবি বা সমাজবিরোধী কার্যকলাপ রুখতে আমাদের সাহায্য করবে।”

কমিউনিটি সেফটি বিষয়ক কেবিনেট মেম্বার, কাউন্সিলর, ওহিদ আহমেদ বলেছেন, “আমাদের বাসিন্দারা তাদের কমিউনিটি সেফটি বা নিরাপত্তা নিয়ে যে কোন উদ্বেগ সম্পর্কে যাতে কারও সাথে কথা বলার সুযোগ পান আমরা তা নিশ্চিত করতে চাই। যদি কেউ কোন অপরাধ সম্পর্কে রিপোর্ট করতে চান অথবা আমরা কীভাবে এএসবি মোকাবেলায় অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করছি সে সম্পর্কে আরও জানতে চান, তাহলে আমাদের এই নতুন কমিউনিটি সার্জারি ইউনিট বারার প্রতিটি মানুষের জন্য একটি নিরাপদ স্থান হিসেবে কাজ করবে।”

তিনি বলেন, “আমরা জানি যে অপরাধ এবং সমাজবিরোধী আচরণ আমাদের সম্প্রদায়ের জন্য উদ্বেগের বিষয়। আমি আশা করি আমাদের মোবাইল ইউনিট আমাদের বাসিন্দাদেরকে কিছুটা আশ্বস্ত করবে, যেখানে লোকজনের প্রয়োজনে এবং তাদের সুবিধাজনক সময়ে ও অবস্থানে একজন অফিসারের সাথে কথা বলার আরও সুযোগ রয়েছে।”

এই মোবাইল ইউনিট অর্থাৎ গাড়ির অভ্যন্তরে, প্রচুর জায়গা রয়েছে যেখানে লোকেরা পুলিশ অফিসারদের সাথে আড্ডা এবং চা পান করতে বা একান্তে কথোপকথন করতে পারবেন।

টাওয়ার হ্যামলেটসের সেফার নেবারহুড অপারেশন দলের ক্রাইম ও সমাজবিরোধী আচরণজনিত কার্যকলাপ মোকাবেলায় সাহায্য করার জন্য গত কয়েক মাস ধরে করা ধারাবাহিক উন্নতির মধ্যে সর্বশেষ সংযোজন হচ্ছে এই সেফার কমিউনিটি সার্জারি ইউনিট।

জুলাইয়ের শুরুর দিকে, কাউন্সিল মোবাইল সিসিটিভি ভ্যান চালু করেছিল। এই সিসিটিভি ভ্যান হচ্ছে একটি অত্যাধুনিক যান যাতে বেশ কয়েকটি হাই ডেফিনিশন, ৩৬০—ডিগ্রি ভিউ ক্যামেরা রয়েছে যা পুলিশের সাথে ছবি শেয়ার করার সুযোগ আছে।

অ্যান্ডি পোর্ট, মেট পুলিশের টাওয়ার হ্যামলেটস নেইবারহুড সুপারিনটেনডেন্ট বলেছেন, “পুলিশ এবং লন্ডন বরো অফ টাওয়ার হ্যামলেটস অপরাধ এবং অসামাজিক আচরণ মোকাবেলা করার জন্য অত্যন্ত কঠোর পরিশ্রম করছে, যা আমাদের কমিউনিটিগুলোর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই উল্লেখযোগ্য বিনিয়োগ বারার জনসাধারণকে সুরক্ষিত রাখার জন্য আমাদের যৌথ অঙ্গীকারের বেশ কয়েকটি উজ্জ্বল উদাহরণের একটি।”

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close