আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে পারমাণবিক হামলার হুমকি

যুক্তরাষ্ট্রের যেকোনও সামরিক পদক্ষেপ মোকাবেলায় পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন।

একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষা চালানোর কয়েক ঘন্টা পরে শুক্রবার এই হুঁশিয়ারি দেন তিনি।

উত্তর কোরিয়ার সরকারী কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) শনিবার জানিয়েছে, কিম জং উন দৃঢ়ভাবে ঘোষণা করেছেন, শত্রুরা যদি হুমকি দিতে থাকে আমাদের দল এবং সরকার পারমাণবিক অস্ত্র সহ পরমাণু অস্ত্রের প্রতি দৃঢ়ভাবে প্রতিক্রিয়া জানাবে এবং সর্বাত্মক সংঘর্ষের সাথে সম্পূর্ণ মোকাবিলা করবে।

এর আগে শুক্রবার হোয়াসং-১৭ নামের একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া, যা মার্কিন মূল ভূখণ্ডে আঘাত হানতে পারে। ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ ১ হাজার ৫০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

উত্তর কোরিয়া, হোয়াসং-১৭ কে ‘বিশ্বের সবচেয়ে শক্তিশালী কৌশলগত অস্ত্র’ হিসেবে অভিহিত করে জানিয়েছে, এর লক্ষ্য ছিল সবচেয়ে শক্তিশালী এবং পরমাণু প্রতিরোধ ক্ষমতা অর্জন করা।

এদিকে উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিয়ে আলোচনা করতে সোমবার জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের আহ্বানে একটি জরুরি অধিবেশন বসবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। সূত্র: আলজাজিরা

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close