সোশ্যাল মিডিয়া

কী করছে সন্তান ফেসবুক মেসেঞ্জারে দেখতে পাবেন বাবা-মা

সন্তান ফেসবুক মেসেঞ্জারে কী করছে, কার সঙ্গে কথা বলছে সবই জানতে পারবেন বাবা-মা, এমন নতুন একটি ‘পেরেন্টাল ফিচার’ চালু করতে যাচ্ছে ফেসবুক-মেটা।
ইনস্টাগ্রামে সন্তানের সব তথ্য সংগ্রহ করতে পারবেন বাবা-মা। কারা অনুসরণ করছে তাদের সন্তানকে, সেখানে পরিচিত কে কে আছে সেটাও জানা যাবে। অপরিচিত কারও সঙ্গে সন্তান কী কথা বলছে সে বিষয়েও পাওয়া যাবে বিস্তারিত তথ্য।

টেকক্রাঞ্চের প্রতিবেদনে বলা হয়েছে, মেটা জানিয়েছে, ফেসবুক ইনস্টাগ্রামের রিল-এর মতো শর্ট ভিডিওগুলোতে সন্তানেরা কী কী বিষয় দেখবে তা-ও নির্ধারণ করে দিতে পারবেন তাদের বাবা-মা।
এর আওতায়, কারও সন্তান যদি গভীর রাতে মেটার অ্যাপগুলোতে প্রবেশ করে তবে তার বাবা-মাকে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেয়া হবে। এসব অ্যাপে সন্তান কার কার সঙ্গে যোগাযোগ করছে যেমন জানা যাবে তেমনই সন্তানের ব্যবহৃত অ্যাপের সেটিংসেও প্রবেশ করতে পারবেন বাবা-মা। শুধু তাই নয়, সন্তান তার লিস্টের বা বাইরের কারো আইডি রিপোর্ট করলেও জানা যাবে।

এছাড়া ইন্সটাগ্রামে যেমন প্রতি ২০ মিনিট পর পর ব্যবহারকারীকে জানিয়ে দেয়া হয় বিরতি নেয়ার কথা তেমন ফেসবুক ও অন্যান্য অ্যাপগুলোতেও জানানো হবে।

মেটার এই ফিচারগুলো ইতিমধ্যেই যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও কানাডায় চালু হয়ে গেছে। পর্যায়ক্রমে অন্য দেশেও এই ফিচার চালু হবে বলে জানিয়েছে মেটা কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close