কমিউনিটি

প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপির সাথে বিসিএর মতবিনিময়

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপির সাথে বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশন (বিসিএ) এক মতবিনিময় সভার আয়োজন করে।
৩০ এপ্রিল মঙ্গলবার বিসিএর লণ্ডনের হ্যারো রোডস্থ কার্যালয়ে বিসিএ প্রেসিডেন্ট ওলী খান এমবিই‘র সভাপতিত্বে ও সেক্রেটারী জেনারেল মিঠু চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপির কাছে বিসিএর পক্ষ থেকে বিভিন্ন দাবী –দাওয়া ও বাংলাদেশে তাদের সম্ভাব্য বিনিয়োগ পরিকল্পনা তুলে ধরা হয়।

বিসিএ নেতৃবৃন্দ বিশেষ করে প্রবাসীদের বাংলাদেশ বিমানের সেচ্ছাচারিতা, দুর্নীতি ও কর্তব্যে অবহেলার বিভিন্ন মর্মস্পর্শী ঘটনা তুলে ধরেন। নেতৃবৃন্দ তাদের উদ্বেগ প্রকাশ করে উল্লেখ বলেন- সম্প্রতি বাংলাদেশ বিমানের অপেশাদারী আচরণে ব্রিটিশ -বাংলাদেশী নাগরিক সুয়াইবুর রহমান এর মৃত্যু প্রমাণ করে সংস্থার দায়িত্বশীল কর্মকর্তাদের ঔদ্ধত্বপূর্ণ আচরণ ও গাফিলতি দিন দিন চরমে পৌছেছে।

মতবিনিময় সভায় বিসিএ ব্রিটেনে বাংলাদেশী সবজি ও মৌসুমি ফসলের প্রচুর চাহিদার তথ্য তুলে ধরে বলেন, বৃটেনের বর্তমান বাজারে বাংলাদেশী ভেজিটেবল এন্ড ফ্রুডস একটি বড় ব্যবসায়িক জায়গা করে নিতে পারে। কিন্তু দূ:খজনক হলেও সত্য যে, বাংলাদেশের আমলাতান্ত্রিক জটিলতার কারণে ব্রিটিশ- বাংলাদেশী ব্যবসায়িরা দীর্ঘ সূত্রিতার কবলে পড়ে অনেকে আমদানি ব্যবসায় যুক্ত হতে পারছেন না। আবার যারা ব্যবসা করছেন তারাও বিভিন্ন আমলাতান্ত্রিক জটিলতায় আটকে বৃটেনের বাজারের সম্ভাবনাকে কাজে লাগাতে পারছেন না । এবিষয়েও বিসিএ নেতৃবৃন্দ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রীর আন্তরিক সহযোগিতা কামনা করেছেন।

মতবিনিময় সভায় বলা হয়- বিসিএ সিলেটে একটি ক্যাটারিং ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠার উদ্যোগ নিচ্ছে। এই উদ্যোগটি বাস্তবায়ন হলে- অনেক শিক্ষার্থী ও বেকারদের দেশে-বিদেশে কারী শিল্পের বিভিন্ন শাখার জন্য দক্ষ শ্রমশক্তি তৈরী করতে পারবে। যা থেকে উপকৃত হবে বৃটেনের বাংলাদেশী কারী ইন্ড্রাস্টি।

প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি বিসিএর নেতৃবৃন্দের উপস্থাপিত দাবী-দাওয়া শুনে বলেন, বৃটেনের প্রবাসীদের অবদান বাংলাদেশের ইতিহাসে উজ্জ্বল হয়ে আছে। মহান মুক্তিযুদ্ধে কুটনৈতিক সহায়তা ও তহবিল সংগ্রহ , বাংলাদেশে বিনিয়োগ, চ্যারেটি প্রতিষ্ঠানগুলোর মানবিক ও সামাজিক উন্নয়নমূলক কার্যক্রম , সর্বপরি বৃটেন – বাংলাদেশের মানুষের ঐতিহ্য ও সাংস্কৃতিক মেলবন্ধন দুদেশের কুটনৈতিক সম্পর্কও সুগভীর করেছে।

যুক্তরাজ্যবাসী প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি দাবী- দাওয়া গুলো সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে অবহিতকরণ এবং সংসদে দাবী আদায়ে সোচ্চার থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করে বলেন, আমি আপনাদেরই প্রতিনিধি। এছাড়াও সিলেটে বিসিএ কর্তৃক একটি ক্যাটারিং ট্রেনিং সেন্টার প্রতিষ্ঠা সহ যে কোন বিনিয়োগে তার সর্বাত্নক সহযোগিতা থাকবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

বিসিএ প্রেসিডেন্ট ওলী খান এমবিই বলেন, প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি প্রবাসীদের নানাবিদ সমস্যা ও সম্ভাবনা নিয়ে দীর্ঘদিন থেকে যুক্তরাজ্যে আন্দোলন সংগ্রামের নেতৃত্ব দিয়েছেন। বিশেষ করে যুক্তরাজ্য প্রবাসীদের সমস্যাগুলো তার জানা। আমাদের বিশ্বাস জাতীয় সংসদে ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রবাসীদের দাবি-দাওয়া আদায়েও তিনি প্রবাসীদের অভিবাবক হয়ে কাজ করবেন।
প্রেসিডেন্ট ওলী খান বলেন, বিসিএ প্রবাসীদের কল্যাণে সকল সময় এক যোগে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

বিসিএ সেক্রেটারী জেনারেল মিঠু চৌধুরী বলেন, আমরা মনে করি প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি যুক্তরাজ্য প্রবাসীদের দাবী-দাওয়া আদায়ে অন্য যে কোন সময়ের চেয়ে কার্যকরি ভূমিকা রাখবেন। তিনি দীর্ঘ রাজনৈকিত ও সাংগঠনিক দক্ষতায় অতীতে যুক্তরাজ্য ও বাংলাদেশে অনেক যুগান্তকারী ভূমিকা রেখেছেন। আশারাখি তার নেতৃত্বে প্রবাসীরা অচিরেই বাংলাদেশে একটি ব্যবসা বান্ধব পরিবেশ-সহযোগিতা পাবেন ।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন বিসিএর চিফ ট্রেজারার টিপু রহমান, সাবেক প্রেসিডেন্ট এম এ মুনীম ওবিই, কামাল ইয়াকুব, ওরগানাইজিং সেক্রেটারী ফরহাদ হোসেন টিপু, প্রেস এন্ড পাবলিকেশন সেক্রেটারী নাজ ইসলাম, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সৈয়দ হাসান ও আব্দুল করিম নাজিম, ডেপুটি সেক্রেটারী নাসির উদ্দিন, এনইসি মেম্বার এম কে জামান জুয়েল, যুক্তরাজ্য আওয়ামীলীগের ভাইস প্রেসিডেন্ট জালাল উদ্দিন ও সাংগঠনিক সম্পাদক আহাদ চৌধুরী ।

বক্তারা যুক্তরাজ্যের প্রবীন রাজনীতিবিদ ও সংগঠক শফিকুর রহমান চৌধুরী এমপিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, আজকের প্রতিমন্ত্রীর নেতৃত্বে যুক্তরাজ্য প্রবাসীরা তাদের নায্য দাবী আদায়ে আন্দোলন সংগ্রাম করে সফল হয়েছেন। বাংলাদেশ বিমানের দুর্নীতি ও প্রবাসীদের নিয়ে স্বেচ্ছাচারিতা, প্রবাসীদের বিনিয়োগে আমলাতান্ত্রিক জটিলতা, জায়গা দখল, হয়রানি ইত্যাদি সম্পর্কে তিনি অবগত। আমাদের বিশ্বাস তিনি তার অতীত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে প্রবাসীদের সমস্যা সমাধান করবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথিকে সম্মাননা ক্রেস্ট তুলে দেন মেম্বারশীপ সেক্রেটারী ইয়ামীম দিদার, ভাইস প্রেসিডেন্ট শামসুল ইসলাম শাহীন ও সেলু মিয়া।
সংগঠনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানান আব্দুস সুফান ,আনসার মিয়া ও জিলাল মিয়া।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close